সমন্বিত কৃষিতে অভাবনীয় সাফল্য | কৃষি দিবানিশি | Shykh Seraj | Bangladesh Television |

[DCAS_shortcode style="0" rating="0" postsperpage="5" columns="3"]
Premiered Nov 7, 2018

NOTICE:

KRISHI DIBANISHI IS CONCEPTUALIZED, HOSTED, DIRECTED BY SHYKH SERAJ AND PRODUCED BY IMPRESS TELEFILM LTD. ALL RIGHTS RESERVED BY IMPRESS TELEFILM LTD. ANY USE OF AUDIO/VIDEO/AMBIANCE/ANIMATION/INTERVIEW/ZOOMED IN OR DISTORTED IMAGE/VIDEO USE IS STRICTLY PROHIBITED AND ANY PARTY DOING SUCH WILL RECEIVE STRIKE FOR UNLAWFUL AND ILLEGAL USE OF ANY FORM OF MEDIA USED INSIDE THE ORIGINAL CONTENT OR USED IN THE VIDEO.

উন্নয়নের পূর্ব শর্ত তথ্য। সাধারণ মানুষকে তথ্য পৌঁছে দিতে গণমাধ্যমের বিকল্প নেই। তথ্য এমন একটি শক্তি, যা উন্নয়ন কর্মকাণ্ডের সকল ধাপেই সমান ভূমিকা রাখে। দেশের সামগ্রিক উন্নয়নে তথ্য যে একটি বড় নিয়ামক তা বলার অপেক্ষা রাখে না। জতিসংঘের সাবেক মহাসচিব কফি আনান তথ্যের গুরুত্ব তুলে ধরে বলেছেন, …‘তথ্যকে কাজে লাগিয়ে, জ্ঞানকে সবার জন্য ব্যবহার করে দারিদ্র্যের পথকে উল্টোদিকে ঘুরিয়ে দেওয়া যেতে পারে।’ কৃষিকে বাংলাদেশের অর্থনীতির প্রাণ মনে করা হয় আর ভবিষ্যতেও এর গুরুত্ব বজায় থাকবে। দেশের বেশির ভাগ মানুষ গ্রামে বাস করে এবং তারা সরাসরি বা অথবা পরোক্ষভাবে কৃষির উপর নির্ভরশীল। কৃষি বাংলাদেশের সবচেয়ে বড় উৎপাদনশীল ব্যক্তিখাত। খাদ্য নিরাপত্তা, কর্মসংস্থান ও অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে কৃষির ভূমিকা বিশেষভাবে উল্লেখযোগ্য।গ্রামীণ উন্নয়ন মানেই কৃষির উন্নয়ন। আবার কৃষির উন্নয়ন মানেই দেশের উন্নয়ন। আমাদের মতো দেশের জন্য কৃষি প্রধান খাত বলে গণমাধ্যমে এ বিষয়টিতে অনেক বেশি জোর দিয়ে আসছেন কৃষি উন্নয়ন ও গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ। বাংলাদেশ টেলিভিশনে ১৯৮২-১৯৯৬ সাল অবধি উপস্থাপনা করেছিলেন মাটি ও মানুষ যা তার উপস্থাপনার শৈলীতে ভীষণ জনপ্রিয় হয়ে ওঠে সবার কাছে। পরবর্তীতে চ্যানেল আইতে হৃদয়ে মাটি ও মানুষ শুরু করেন একেবারে নতুন আঙ্গিকে ২০০৪ সালে। হৃদয়ে মাটি ও মানুষ, হৃদয়ে মাটি ও মানুষের ডাক-এর পাশাপাশি আবারো সেই প্রিয় বাংলাদেশ টেলিভিশনে ফিরে আসেন ২০০৭ সালে কৃষি দিবানিশি অনুষ্ঠানটি নিয়ে।টেরিস্ট্রিয়াল টেলিভিশনে আবারো ছড়িয়ে পড়ে এই কিংবদন্তি উন্নয়ন সাংবাদিকের কাজ। উঠে আসতে থাকে কৃষি ও কৃষকের জন্য প্রয়োজনীয় এবং গুরুত্বপূর্ণ সব তথ্য। যা বাংলাদেশের উন্নয়নে বিশাল ভূমিকা রেখে চলেছে। কৃষি দিবানিশির পর্বগুলো দেখতে থাকুন এবং শেয়ার করুন বন্ধুদের সঙ্গে।

Shykh Seraj is Bangladesh’s pioneer Development journalist. He received country’s two highest civilian honours, Swadhinata Puroshkar and Ekushey Padak, respectively. He’s the BIDS fellow. Also an Ashoka and Bangla Academy Fellow. He furthermore received highest award for agricultural journalism from United Nations, FAO A.H. Boerma Award, Gusi Peace Prize (Philippines) and many other prestigious accolades in home and abroad. At Channel i, he’s the Founder Director and Head of News. He’s also Director and Host of Channel i’s popular agro-documentary, Hridoye Mati O Manush (Soil & People in Heart), Hridoye Mati O Manusher Daak (Postbox of Soil & People) and BTV’s Krishi Dibanishi (Agriculture round the clock).

Like and follow Facebook:
https://www.facebook.com/shykhserajba…
Subscribe YouTube: http://bit.ly/2wIBg7r
Follow Twitter: https://twitter.com/shykhseraj
Follow Google+: https://plus.google.com/+shykhseraj

নিউজ bangladesh latest news latest bangladesh news bangla news bangladeshi news বিটিভি shaikh siraj bd news bangladeshi news programme খবর শায়খ সিরাজ সিরাজ আমাদের কৃষি ও কৃষ্টি আমাদের কৃষি দিবানিশি integrated farming

    আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://krishimela.com.bd/

    We will be happy to hear your thoughts

        Leave a reply

        Change
        KrishiMela
        Logo
        Register New Account
        Reset Password