জাতীয় বাজেট ২০২০-২১ || কৃষি খাতে বরাদ্দ বাড়ছে মাত্র ৪ শতাংশ 31May.20

4
Micro Drip tube ড্রিপ টিউব (ft) 4/7 mm
4
6.00৳ 
3
Drip Tube 1/2″ or 16mm (BDfactory Made) (ft)
3
10.00৳ 
1
Micro Drip tube ড্রিপ টিউব (ft) 3/5 mm
1
5.00৳ 
5
Mist irrigation with Anti Drainage Valve(Black+Black)
5
55.00৳ 

0
Garden Swing

Garden Swing

Sold By:  Rumi Enterprice
0 out of 5
0
23,500.00৳ 
0
Outdoor garden Beach
0
16,000.00৳ 
0
Eroupien design Table
0
13,000.00৳ 
0
Eroupien design chair 1 pcs
0
8,000.00৳ 
Published on May 31, 2020

করোনাকালীন এই বাজেটে কৃষিতে অগ্রাধিকারের কথা বলা হলেও এডিপির আকার অনুযায়ী মাত্র ৪ শতাংশ বাড়ছে কৃষি খাতে বরাদ্দ। এছাড়াও ভর্তুকি হিসেবে থাকছে ৯ হাজার কোটি টাকা। সঙ্কট মোকাবেলায় যা পর্যাপ্ত বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী। কৃষি অর্থনীতিবিদ ও বিশ্লেষকরা বলছেন, কৃষিতে ভর্তুকি ও বরাদ্দ যথেষ্ট থাকলেও তার গুণগত ব্যবহারের সক্ষমতা বাড়েনি। ডেটাবেজের অভাবে অনেক প্রান্তিক কৃষক বঞ্চিত হন ঋণ সুবিধা থেকেও। প্রাক বাজেট প্রতিবেদনে কৃষি বাজেট নিয়ে বিস্তারিত জানাচ্ছেন বাবু কামরুজ্জামান।
জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি বলেছে, বিশ্বে করোনাভাইরাসের প্রভাবে বড় আকারের দুর্ভিক্ষ হতে পারে এবং এতে প্রায় তিন কোটি মানুষ অনাহারে প্রাণ হারাতে পারেন। করোনা যুদ্ধ শেষ না হলেও ১১ জুন নিয়ম মেনে ঘোষিত হতে যাচ্ছে জাতীয় বাজেট ২০২০-২১। যেখানে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষিকে দেয়া হচ্ছে বাড়তি অগ্রাধিকার।
করোনাকালীন সঙ্কট মোকাবেলায় আসছে বাজেটে ২ লাখ ৫ হাজার কোটি টাকার উন্নয়ন বরাদ্দ বা এডিপির চূড়ান্ত অনুমোদন দিয়েছে সরকার। যেখানে ৪ শতাংশ বাড়িয়ে কৃষিতে বরাদ্দ দেয়া হয়েছে ৮ হাজার কোটির কিছু বেশি। যা মোট বাজেটের মাত্র দেড় শতাংশ। তবে আসছে বাজেটে খাদ্য ও কৃষিতে ভর্তুকি ও প্রণোদনা থাকছে প্রায় সাড়ে ১৫ হাজার কোটি। যা আগের বাজেটের চেয়ে বেড়েছে ১৯ শতাংশ।
কৃষি অর্থনীতিবিদ ও বিশ্লেষকদের মতে, প্রতিবছর কৃষিতে বরাদ্দ বাড়লেও তার কার্যকর ব্যবহার নিশ্চিত করা যায় না। করোনার দীর্ঘমেয়াদী সঙ্কট কাটিয়ে উঠতে কৃষকদের নগদ ভর্তুকি দেয়া ও বহু-মন্ত্রণালয়ভিত্তিক সমন্বয় কমিটি গঠনসহ দিয়েছেন নানা তাগিদ।তবে এডিপিতে উল্লেখ না থাকলেও আসছে বাজেটে আরো দুটি নতুন প্রকল্প যোগ হবে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী।
করোনা পরবর্তী অর্থনীতি পুনরুদ্ধারে কৃষিপণ্যের ন্যায্য মূল্য ও কৃষি ব্যবস্থাপনায় বাড়তি নজর দেয়ার পরামর্শ বিশ্লেষকদের।

On Aired on NEWS24 on 31st May, 2020
Come Join Us for More News & Information Visit our Official site: http://www.news24bd.tv/
=======================================================
Our other Youtube channels :
NEWS24 @ https://www.youtube.com/c/news24tv
Watch News 24 Sports & Entertainment @ https://www.youtube.com/channel/UCb2O…
Watch News 24 Sangbad @ https://www.youtube.com/channel/UCHKv…
=======================================================
Also find us on Social Media;
G+ News24: https://plus.google.com/1013328656846…
Facebook Page: https://www.facebook.com/news24bd.tv/
Twitter Official: https://twitter.com/news24bd_tv
=======================================================
COPYRIGHT DISCLAIMER:
Some contents are used for educational purpose under fair use. Copyright Disclaimer under Section 107 of the Copyright Act 1976, allowance is made for “fair use” for purposes such as criticism, comment, news reporting, teaching, scholarship, and research. Fair use is a use permitted by copyright statute that might otherwise be infringing. Non-profit, educational or personal use tips the balance in favor of fair use.
=======================================================
News24 Official Address:
NEWS24
371/A
Bashundhara Road
Block – D
Bashundhara Residential Area
Dhaka – 1229
=======================================================
Note: If you wish to share this video, please make sure you embed the link and share the original source. Please avoid other methods of copying or duplicating the video, and help us support anti-piracy measures in any way you can. Thank you – NEWS24 Team
=======================================================
© Copyright NEWS24 2020
For any Copyright clam or information please email us with details:
youtube@news24bd.tv

    আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://krishimela.com.bd/

    We will be happy to hear your thoughts

    Leave a reply

    Change
    KrishiMela
    Logo
    Register New Account
    Reset Password