কৃষি ঋণের নামে এনজিওগুলোর এ কেমন বাণিজ্য! | Agri Loan

4
Micro Drip tube ড্রিপ টিউব (ft) 4/7 mm
4
6.00৳ 
3
Drip Tube 1/2″ or 16mm (BDfactory Made) (ft)
3
10.00৳ 
1
Micro Drip tube ড্রিপ টিউব (ft) 3/5 mm
1
5.00৳ 
5
Mist irrigation with Anti Drainage Valve(Black+Black)
5
55.00৳ 

0
GEO Bag 35 গ্যালন
0
290.00৳ 
0
GEO Bag 65 গ্যালন
0
420.00৳ 
0
GEO Bag 50 গ্যালন
0
370.00৳ 
0
GEO Bag 30 গ্যালন
0
270.00৳ 
Published on Oct 10, 2018

বাংলাদেশ ব্যাংকের নীতিমালায় মোট কৃষি ঋণের ৭০ ভাগই বিভিন্ন এনজিওর মাধ্যমে বিতরণের সুযোগ দেয়া হয়েছে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোকে। এই সুযোগ কাজে লাগিয়ে কৃষি ঋণের নামে অর্থ নিয়ে ভিন্ন খাতে বিতরণ করছে অনেক এনজিও। এতে প্রতি বছর কয়েক হাজার কোটি টাকা চলে যাচ্ছে এনজিওগুলোর পকেটে। স্বল্প পরিসরে কিছু কৃষক ঋণ পেলেও ৯ শতাংশের পরিবর্তে সুদ গুণতে হচ্ছে ২৫ শতাংশ হারে। বিশেষজ্ঞরা বলছেন, এনজিওর উপর কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণ না থাকা ও নীতিমালার দূর্বলতা কারণেই কৃষি ঋণের সুফল পাচ্ছে না কৃষক।

কৃষিপণ্যের উৎপাদন বাড়ানোর মাধ্যমে ক্রমবর্ধমান জনগোষ্টির খাদ্য নিরাপত্তা নিশ্চিতে বরাবরই নেয়া হয়েছে নানা উদ্যোগ। এরই অংশ হিসেবে কৃষকদের সহজ শর্তে ঋণ দিতে প্রতিবছর নীতিমালা দেয় বাংলাদেশ ব্যাংক। গত কয়েক বছরের তথ্য বিশ্লেষণে দেখা যায়, প্রতিবছরই বেঁধে দেয়া লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে ব্যাংকগুলোর দেয়া ঋণে।

তবে এর সুফল কতটুকু পাচ্ছেন চাষীরা? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়েছিলাম মানিকগঞ্জের সিংগাইর উপজেলায়। কথা হয় ইসলাম নগরের কৃষক আব্দুল মোন্নাফের সঙ্গে। যিনি স্থানীয় একটি এনজিও থেকে ৪০ হাজার টাকা ঋণ নিয়ে চাষ করেছেন মূলা ও মিষ্টি কুমড়া। জানতে চেয়েছিলাম ব্যাংকে না গিয়ে কেনো এনজিওর মাধ্যমে ঋণ নিলেন।

তিনি বলেন, ‘কৃষি ব্যাঙ্ক থেকে লোন আনতে বহু কাগজপত্র লাগে। চেয়ারম্যান, মেম্বার- এদের সাইন লাগে। এজন্য বাধ্য হয়ে এনজিও’র কাছে যাই।’

তার মতো এই এলাকার অনেকের কাছেই জানা গেলো ঋণ পেতে তাদের অভিজ্ঞতার কথা।

এক কৃষক জানান, ‘একটা ক্ষেত চাষ করলে এক-দেড় লাখ টাকা খরচ হয়। ব্যাঙ্কে গেলে বলে টাকা আর নাই। চাইলে পড়ে আজ না কাল- বলে আমাদের ভাগিয়ে দেয়।’

কৃষকদের দেয়া তথ্যে ব্যুরো বাংলাদেশ নামে এই এনজিও’র অফিসে গিয়ে জানা যায়, প্রায় ২০টি ব্যাংকের সঙ্গে কৃষি ঋণ বিতরণের চুক্তি রয়েছে সংস্থাটির। তবে এ ব্যাপারে কর্মকর্তাদের কেউ ক্যামেরার সামনে কথা নারাজ।

অনুসন্ধানে জানা যায়, ব্যাংক থেকে নেয়া অর্থ থেকে এই শাখার মাধ্যমে ১২০০ গ্রাহককে বছরে প্রায় ৫০০ কোটি টাকা মোট ঋণ দেয় এনজিওটি। এর মধ্যে কৃষি ঋণ পেয়েছেন মাত্র ৪৭ জন। বিপরীতে সুদের হার ধরা হয়েছে ২৫ শতাংশ।

প্রত্যন্ত অঞ্চলে ব্যাংকের পর্যাপ্ত শাখা না থাকায় এ থেকে বেরিয়ে আসা সহজ হচ্ছে না বলে দাবি বাংলাদেশ ব্যাংকের। তবে বিশ্লেষকরা বলছেন, নীতিমালার দূর্বলতা কারণেই সুফল পাচ্ছে না কৃষকরা।

বাংলাদেশ ব্যাঙ্কের মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, ‘প্রাইভেট ব্যাঙ্কগুলোর এত শাখা কিন্তু আমাদের নাই। এজন্যই আমাদের বলা হচ্ছে, আপনাদের যে ৩০ শতাংশ টার্গেট- এটা আপনাদের নিজেদের পূরণ করতে হবে। এছাড়া অতিরিক্ত যে লোন- সেটি এনজিও’র মাধ্যমে দিতে হবে। প্রাথমিকভাবে হয়তো আমরা এভাবে বলছি। কিন্তু আস্তে আস্তে আমাদের টার্গেট বাড়ছে।’

কৃষি মন্ত্রণালয়ের সাবেক সচিব আনোয়ার ফারুক বলেন, ‘বাংলাদেশ ব্যাঙের বর্তমান নীতিমালা পরিবর্তন করা উচিৎ। এনজিওর খ্ষেত্রে তিনি নিজেই স্বীকার করেছেন যে যদিও সিঙ্গলই হওয়ার কথা, তাদের কাছে ২৬ শতাংশ গিয়ে পড়ে। বাংলাদেশের কৃষক ২৬ শতাংশ টাকায় লোন নিয়ে কখনোই লাভের মুখ দেখবে না।’

কৃষকদের মাঝে সরাসরি ঋণ বিতরণে এজেন্ট ব্যাংকিং একটি ভালো উপায় হতে পারে বলে মত বিশ্লেষকদের।

“SOMOY TV” is the Most Reliable News Source and Leading 24/7 News Based TV Channel in Bangladesh

====================
Somoy TV has the sole rights of all contents and it does not give permission to any business entity or individual to use these contents except ‍SOMOY TV (SOMOY Media Limited).

This Channel is the Based on News and Current Affairs. The uploaded all contents are Made by our own team. Also Sometimes We are using some Third-Party materials where we have the specific authorization and permission to use this on YouTube.

Stay Connected with us:
====================
“SOMOY TV (Somoy Media Limited)” is the Leading 24/7 News Based TV Channel in Bangladesh.

Website: http://www.somoynews.tv
Google Plus: https://plus.google.com/+somoytvnetup…
YouTube: http://www.youtube.com/somoytvnetupdate
Facebook: http://www.facebook.com/somoynews.tv
Twitter: http://www.twitter.com/somoytv

    আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://krishimela.com.bd/

    We will be happy to hear your thoughts

        Leave a reply

        Change
        KrishiMela
        Logo
        Register New Account
        Reset Password