আগাছা দমনের কার্যকরী সমাধান মালচিং পেপার

4
Micro Drip tube ড্রিপ টিউব (ft) 4/7 mm
4
6.00৳ 
3
Drip Tube 1/2″ or 16mm (BDfactory Made) (ft)
3
10.00৳ 
1
Micro Drip tube ড্রিপ টিউব (ft) 3/5 mm
1
5.00৳ 
5
Mist irrigation with Anti Drainage Valve(Black+Black)
5
55.00৳ 

0
Garden Swing

Garden Swing

Sold By:  Rumi Enterprice
0 out of 5
0
23,500.00৳ 
0
Outdoor garden Beach
0
16,000.00৳ 
0
Eroupien design Table
0
13,000.00৳ 
0
Eroupien design chair 1 pcs
0
8,000.00৳ 

মালচিং বা আচ্ছাদন পদ্ধতিতে চাষাবাদের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে । ‘মালচ’ কথার অর্থ মাটি ঢেকে দেওয়া। মূলত শুকনো খড়, পাতা, বিচালি বা কচুরিপানা ইত্যাদি দিয়ে মাটি ঢেকে দেওয়ার পদ্ধতিই হলো মালচিং, যা আগে থেকেই আমাদের দেশে চালু ছিলো। কিন্তু কৃষিতে আধুনিকীকরণ হওয়ার সঙ্গে সঙ্গে দেশে প্লাস্টিক মালচিং-এর ব্যবহার শুরু হয়েছে। প্লাস্টিক মালচিং এ ফুটো করা অংশ দিয়ে গাছ বেড়িয়ে আসে কিন্তু মাঝের ঢাকা অংশ থেকে আগাছা বের হতে পারে না। পাশাপাশি মালচিং এর ভিতরের সাইড কালো রঙের হলে সূর্যালোক ঢুকতে পারে না, ফলে সালোকসংশ্লেষণ এর অভাবে আগাছা মারা যায়। তাই বলা যায়, আগাছা দমনের কার্যকরী সমাধান মালচিং পেপার যা পরিবেশবান্ধব, শ্রম সাশ্রয়ী, সময় সাশ্রয়ী ও অর্থ সাশ্রয়ীও বটে।

চিত্র: ফল, ফুল, সবজি সব ধরনের গাছের জন্যই আগাছা দমনের কার্যকরী সমাধান মালচিং পেপার।

আগাছা দমনের পাশাপাশি মালচিং ব্যবহারের অন্যান্য সুবিধা

আর্দ্রতা সংরক্ষণঃ ফসলের ক্ষেতে আর্দ্রতা সংরক্ষণে মালচিং বিশেষভাবে কার্যকরী, কারণ, এ প্রযুক্তি ব্যবহারে ক্ষেতের পানি সূর্যের তাপ ও বাতাসে দ্রুত উড়ে যায় না। ফলে জমিতে রসের ঘাটতি হয় না এবং সেচ লাগে অনেক কম। মালচিং ব্যবহার করলে জমিতে প্রায় ১০ থেকে ২৫ ভাগ আর্দ্রতা সংরক্ষণ করা সম্ভব হয়।

পোকামাকড় দমনঃ মালচিংয়ের ফলে পোকার উপদ্রব নিয়ন্ত্রণে রাখা যায়। ফসলে নেমাটোড বা কৃমির আক্রমণ রোধ করা যায়। পলিথিন জাতীয় এ সীটের উপরের রং সিলভার এবং নিচের রং কালো। উপরের রং সিলভার হওয়ায় সূর্যের আলো প্রতিফলিত হয়ে পোকা বসতে পারে না যার ফলে গাছে পোকা ধরে কম।

সার ব্যবহার হ্রাসঃ এই পদ্ধতি ব্যবহারে শিকড়ের কাছের স্থানে সার প্রয়োগ করার জন্য চাষে সার প্রয়োগের পরিমাণ ও সংখ্যা অনেক কমে যায়। ফলে খরচ কমানো সম্ভব হয়।

সেঁচ ও সার একসাথে প্রয়োগঃ মালচিং পেপার এর সাথে ড্রিপ ইরিগেশন পদ্ধতি সেটআপ করে নিলে একই সাথে পানি সেঁচ ও লিকুইড সার প্রদান করা সম্ভব হয়।

ভিডিও: মালচিং পেপার এর নিচে ড্রিপ ইরিগেশন পদ্ধতি সেটআপ।

খরচ বাচায়ঃ যেহেতু মালচিং ব্যবহারে আগাছা ওঠে না, তাই আগাছানাশক ও লেবার খরচ সাশ্রয় হয়, পাশাপাশি আর্দ্রতা সংরক্ষণের কারনে সেচ কম লাগে, একইসাথে পোকামাকড় দমন করায় কীটনাশক লাগে কম। যার ফলে ফসল উৎপাদনে ৫০% – ৬০% খরচ বাঁচে।

দ্রুত অঙ্কুরোদ্গমঃ প্লাস্টিক শিট দিয়ে মাটি ঢেকে রাখার ফলে ঢাকা অংশের উষ্ণতা রাতে এবং শীতকালে, পরিবেশের থেকে বেশি হয়। ফলে বীজ থেকে অঙ্কুরোদ্গম দ্রুত সম্পন্ন হয়। এছাড়া শীতকালে মালচ ব্যবহার করলে মাটিতে প্রয়োজনীয় তাপমাত্রা ধরে রাখা সম্ভব হয়।

ফলের রং ধারনঃ সিলভার মালচিং পেপার এর প্রতিফলিত আলো ফলের রং ধারনে সহায়তা করে।

মাটির ক্ষয় রোধঃ প্লাস্টিক মালচ ব্যবহারের ফলে সরাসরি বৃষ্টির পানি মাটির উপরে পড়তে পারে না, যার ফলে মাটির ক্ষয়রোধ করা যায়।

পানির অপচয় রোধঃ বর্তমান সময়ের অধিক পরিমাণে শেলো মিশিন ব্যবহারের কারণে পানির স্তর নিচে চলে যাচ্ছে যা অত্যন্ত চিন্তার বিষয়। তাই প্লাস্টিক মালচিং পদ্ধতিতে ফসল উৎপাদন করে পানির অপচয় রোধ করা যায়।

অধিক লাভঃ আগাছা দমন, পোকামাকড় দমন, পানি সাশ্রয়ী, শ্রম সাশ্রয়ী ও অর্থ সাশ্রয়ী হওয়ায় বানিজ্যিকভাবে ফসল চাষে প্রচুর লাভবান হওয়া যায় এবং মালচিং পদ্ধতিতে ফলনও বেশি।

পাহাড়, টিলা, পাহাড়ের ঢাল, এমনকি সমতল এলাকায় স্বল্প খরচে মালচিং প্রযুক্তি ব্যবহারের কোনো বিকল্প নেই। ফল, ফুল, সবজি সব ধরনের গাছের জন্যই আগাছা দমনের কার্যকরী সমাধান মালচিং পেপার।

ভিডিও: মালচিং পেপার ব্যবহার করার পদ্ধতি।

Drip Irrigation BD Ltd. অল্প খরচে বাজারে এনেছে দুই পাশে দুই কালারের (সিলভার ও ব্ল্যাক) প্লাস্টিক মালচিং পেপার Silver Black Mulch Film.

চিত্র: Silver Black Mulching Paper.

আমাদের পন্যের বিবরনঃ

বিষয়বিবরন
পূরত্ব২৫ মাইক্রন
চওড়া১.২ মিটার বা ৪ ফিট
দৈর্ঘ্য৪০০ মিটার (১৮ শতক জায়গার জন্য)
 ৫০০ মিটার (২৩ শতক জায়গার জন্য)
কালারসিলভার-ব্লাক
প্যাকেজিংরোল
অর্ডারমিনিমাম ১ রোল

আমাদের পন্যের মূল্যঃ

ক্রমিকমালচিং পেপারমূল্য
০১Mulch Film Silver Black (Irish Polymer) (1 roll) 500 meters৫৩০০ টাকা
০২Mulch Film Silver Black (Irish Polymer) (1 roll) 400 meters৪৭৫০ টাকা
০৩Mulch Film Silver Black (GROWiT) (1 roll) 500 meters৫১০০ টাকা
০৪Mulch Film Silver Black (GROWiT) (1 roll) 400 meters৪৫৫০ টাকা

আমাদের অফিসিয়াল ওযেবসাইট: www.dripirrigation.com.bd

আমাদের অফিস ব্রাঞ্চঃ

ঢাকা অফিসঃ
মোবাইল: ০১৯১৯৭৫১৮৪৫
ইমেইল: info@dripirrigation.com.bd
ঠিকানা : ৬৪/৪, কল্যানপুর মেইন রোড, ঢাকা-১২১৬
চট্টগ্রাম অফিসঃ
মোবাইল: ০১৯১৯৭৫১৮৪২
ইমেইল: ctg@dripirrigation.com.bd
ঠিকানা: ২০২, মেয়র গলি, ষোলশহর, চট্টগ্রাম-৪২০৯

আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://krishimela.com.bd/

We will be happy to hear your thoughts

Leave a reply

Change
KrishiMela
Logo
Register New Account
Reset Password