অদ্ভুত কৃষি| চাষাবাদ কৌশল | Amazing Agriculture Tecniques

[DCAS_shortcode style="0" rating="0" postsperpage="5" columns="3"]
Published on Oct 30, 2019

অদ্ভুত চাষাবাদ কৌশল | Amazing Agriculture Tecniques

#১. ভাসমান সবজি চাষ Floating Plant

দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চল, বিশেষত বৃহত্তর বরিশালের ৬-৭ মাস পানির নিচে থাকা অঞ্চলে এ চাষপদ্ধতি জনপ্রিয়তা পেয়েছে। এটি মাটির পরিবর্তে পানির উপরে গাছের প্রয়োজনীয় খাদ্য উপাদান সরবরাহ করে সবজি উৎপাদনের এটি একটি বিশেষ কৌশল।

#২. ধানক্ষেতে মাছ চাষ:
—————
বাংলাদেশে ঘনবসতি পূর্ণ এলাকা হওয়ায় মানুষের জন্য দানাদার খাদ্য শস্যের চাহিদা মেটাতে ব্যাপক আকারে মাছ চাষ বাড়ানো সম্ভব হচ্ছে না৷ তাই খাল, বিল, নদী, পুকুর, ডোবা প্রভৃতি জলাশয়ের পাশাপাশি ধান ক্ষেতে মাছ চাষ করতে পারলে দেশে পুষ্টির চাহিদা কিছুটা পূরণ হবে এবং অপর দিকে ধানচাষীও লাভবান হবে৷ বছরে অধিকাংশ সময় পানি থাকে বা সেচ সুবিধা আছে এমন নিচু ধানী জমিতে মাছ চাষ করা যেতে পারে৷

#৩.ঘরের ভিতর মাছের চাষ (RAS) ইনডোর ফিশ ফার্মিং
————————————
খাদ্য উৎপাদনের মধ্যে মৎস উৎপাদন একটি অন্যতম আবাদ এর ক্ষেত্র। মাছ চাষের অনেক উপায়ের মধ্যে RAS (রাস ) একটি আধুনিক পদ্ধতি। এই পদ্ধতির মূল উদ্দেশ্য হল অল্প জায়গায় অধিক মান সম্মত মাছ উৎপাদন।

#৪.মাটিবিহীন ঘাস চাষ/hydroponics Fodder
——————————–
কোনো রকম মাটির স্পর্শ ছাড়াই উন্নত মানের ঘাস চাষ সম্ভব? তাও আবার মাত্র সাতদিনে! এমনই ঘাস চাষ পদ্ধতি উদ্ভাবন করেছে বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর)।

গম, ভুট্টা ছোলা, খেসারি, ভুট্টা, সয়াবিন, মাষকলাইসহ বিভিন্ন শস্যের অঙ্কুরোদ্‌গম বীজ ব্যবহার করে খাদ্যটি উৎপাদন করা যায়।

#৪. টবে আলুর চাষ
————–
বাজারে বারোমাসেই আলু কিনতে পাওয়া যায়। কিন্তু যদি তাজা ও ভেজালমুক্ত আলু চান তবে বাড়ির ছাদে কিংবা বারান্দায় আলু চাষ করতে পারবেন।

#৫. বস্তায় আদা চাষ
——————
বস্তায় আদা চাষের জন্য আলাদা করে জমির দরকার নেই। অনেকের বাড়িতে এই পদ্ধতিতে চাষাবাদ হয় আবার অনেকেই এই পদ্ধতিতে আদা চাষ করার কথা জানেন না , আবার অতিবৃষ্টি বা বন্যায় ফসল ডুবে নষ্ট হওয়ার ভয়ও নেই।

#৬. বোতলে বা টবে রসুন পেয়াজ চাষ
—————————-
উর্বর মাটি এবং পানি নিষ্কাশন সুবিধাযুক্ত টবে পেঁয়াজ চাষ করতে হবে। দোআঁশ ও বেলে দোআঁশ মাটি পেঁয়াজ চাষের জন্য উত্তম। পেঁয়াজ সাধারণত ঠাণ্ডা জলবায়ুর উপযুক্ত ফসল। পেঁয়াজের চাষ শুধু শীতকালেই হয় না এখন বর্ষাকালেও চাষ করা হচ্ছে। মাঝারি আকৃতির টবে বা ১ .৫ লিটার বোতলের গায়ে ২০-২৫টি পিয়াজ চাষ করা সম্ভব।

#৭.টানেল বা সুরঙ্গ খাচায় মুরগি চাষ:
———————
ডিম পুষ্টিকর এবং সর্বদা আমাদের প্রতিদিনের খাবারের অন্তর্ভুক্ত। সর্বাধিক ডিম পেতে যদি আপনি নিজের ফ্রি-রেঞ্জের বা দেশি মুরগি বাড়াতে চান তাহলে টানেল বা সুরঙ্গ খাঁচা পদ্ধতিতে মুরগি চাষ হতে পারে সেরা সমাধান।

Follow Us On:
https://www.facebook.com/AamBanglacha…
https://twitter.com/AAMBANGLA
https://plus.google.com/u/0/+AAMBANGLA
http://www.inshaschool.com/

    আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://krishimela.com.bd/

    We will be happy to hear your thoughts

        Leave a reply

        Change
        KrishiMela
        Logo
        Register New Account
        Reset Password