Deepto Krishi/দীপ্ত কৃষি – ছাগল পালন করে স্বাবলম্বী হাবিবুর রহমান, পর্ব ৫৮৭

[DCAS_shortcode style="0" rating="0" postsperpage="5" columns="3"]
Published on Oct 23, 2018

Deepto Krishi/দীপ্ত কৃষি – ছাগল পালন করে স্বাবলম্বী হাবিবুর রহমান/মৌলভীবাজার পর্ব ৫৮৭

খামারি: রেশমা বেগম ও মো: হাবিবুর রহমান
ঠিকানা: সিদ্ধেশ্বর,কমলগঞ্জ, মৌলভীবাজার

মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার সিদ্ধেশ্বর গ্রামের অনেকেই এখন ছাগলের খামার গড়ে তুলছেন। প্রান্তিক পর্যায়ে এই খামারীদের বিভিন্ন ভাবে সহায়তা করছেন হীড বাংলাদেশ ও পিকে এস এফ।

Deepto Krishi is a roots-level show where the Deepto Krishi team travels all over the country gathering stories of people engaged in agriculture, livestock, fisheries, farming, etc. It is an intimate and informative show about people and how they are using the land to carve out living for themselves and their families.

Connect with Deepto TV:
YouTube: https://www.youtube.com/c/DeeptoTV
Facebook: https://www.facebook.com/deeptotv.bd
Instagram: https://www.instagram.com/deepto.tv
Twitter: https://twitter.com/deeptotv

Deepto TV address:
7/A/GA Tejgaon Industrial Area, Dhaka 1208, BANGLADESH

*** COPYRIGHT WARNING ***
The copyright of this content is reserved solely by Kazi Media Limited. Unauthorized reproduction, redistribution, and/or re-upload of this copyrighted content is strictly prohibited and illegal. Legal action will be taken against those who violate the copyright of this content.

    আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://krishimela.com.bd/

    We will be happy to hear your thoughts

        Leave a reply

        Change
        KrishiMela
        Logo
        Register New Account
        Reset Password