Ispahani Agro Limited

  • All
  • Favorite
  • Popular
  • Most rated
  • Expired
1
ভার্মি কম্পোস্ট বা কেঁচো সার ৫০ কেজি
Deal

কেঁচো সার (Vermi Compost)

উদ্ভিদ ও প্রাণিজ বিভিন্ন প্রকার জৈববস্তুকে কিছু বিশেষ প্রজাতির কেঁচোর সাহায্যে কম সময়ে জমিতে প্রয়োগের উপযোগী উন্নত মানের জৈবসারে রূপান্তর করাকে ভার্মিকম্পোস্ট বা কেঁচোসার বলে। ভার্মিকম্পোস্ট বা কেঁচোসার নিয়ে কাজ করেছে বহু দিন থেকেই বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের গবেষকরা।
আমাদের দেশের বিভিন্ন গবেষণা কেন্দ্রে ও কৃষি বিশ্ববিদ্যালয়ে ভার্মিকম্পোস্ট সংক্রান্ত বিষয়ে গবেষণা চলছে এবং উন্নত মানের ভার্মিকম্পোস্ট তৈরি করতে ইউড্রিলাস ইউজেনি এবং আইসেনিয়া ফিটিডা-কে বেশি প্রাধান্য দেয়া হয়। পশ্চিমা দেশগুলোতে আবার ইউড্রিলাস ফিটিডার ব্যবহার বেশি। ইউড্রিলাস ইউজেনি কেঁচোর সহনশীলতা বেশি। বিভিন্ন জৈব কীটনাশক যেমন- নিম খোল, মহুয়া খোল, গ্লাইরিসিডিয়া, ইউপাটোরিয়ামের প্রতি অনেক বেশি সহনশীলতা দেখায়। বিভিন্ন ধরনের মাটির সাথেই কেঁচোর বৈশিষ্ট্য পরিবর্তন হয় তাই স্থানীয় মাটিতে সে স্থানের কেঁচোর সাহায্যেই জৈবসার তৈরি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। বাইরে থেকে কেঁচো নিয়ে আসার কোনো প্রয়োজন নেই। বড় গর্ত, ট্যাংক বা কংক্রিটের বৃত্তাকার পাত্র-রিং অথবা যে কোনো বড় পাত্রে কেঁচোর প্রজনন ঘটিয়ে কেঁচো সার উৎপাদন করা যায়।

পুষ্টিমান:

ভার্মিকম্পোস্ট সারে গাছের অত্যাবশ্যকীয় ১৬টি খাদ্য উপাদানের ১০টিই বিদ্যমান। গবেষণায় দেখা গেছে, আদর্শ ভার্মিকম্পোস্টে জৈব পদার্থ ২৮.৩২ ভাগ, নাইট্রোজেন ১.৫৭ ভাগ, ফসফরাস ১.২৬ ভাগ, পটাসিয়াম ২.৬০ ভাগ, ক্যালসিয়াম ২ ভাগ, ম্যাগনেসিয়াম ০.৬৬ ভাগ, সালফার ০.৭৪ ভাগ, বোরন ০.০৬ ভাগ, আয়রন ৯৭৫ পিপিএম, ম্যাঙ্গানিজ ৭১২ পিপিএম, জিঙ্ক ৪০০ পিপিএম এবং কপার ২০ পিপিএম রয়েছে।
কেঁচোসার বা ভার্মিকম্পোস্টের গুরুত্ব
বিজ্ঞানী চালর্স ডারউইন সর্বপ্রথম কেঁচোর গুরুত্ব ও প্রয়োজনীয়তা সবাইকে অবগত করান। তিনি বলেন কেঁচো ভূমির অন্ত্র এবং পৃথিবীর বুকে উর্বর মাটি তৈরি করার ক্ষেত্রে প্রধান ভূমিকা পালন করে, যার ওপর ফসল উৎপাদন করি। এ অতি সাধারণ, ক্ষুদ্র প্রাণীটি পচনশীল জৈবপদার্থ থেকে সোনা ফলাতে পারে, কেঁচোসার বা ভার্মিকম্পোস্টে রূপান্তরিত করে। আহার পর্বের পর যে পাচ্য পদার্থ মলরূপে নির্গমন হয় তাকে কাস্ট বলে। এ কাস্টের ভেতর জীবাণু সংখ্যা এবং তার কার্যকলাপ বাড়ার কারণে মাটির উর্বরতা বাড়ে। দেখা গেছে, পারিপার্শ্বিক মাটির তুলনায় কাস্টের মধ্যে জীবাণু সংখ্যা প্রায় হাজার গুণ বেশি। এ কাস্টের ওপরে বিভিন্ন প্রকার উৎসেচক উৎপাদনকারী ব্যাক্টেরিয়া জীবাণু বেশি থাকায় মাটির উর্বরতাও বাড়ে। কাস্টের কারণে মাটি থেকে গাছে ৬ শতাংশ নাইট্রোজেন এবং ১৫-৩০ শতাংশ ফসফরাস যোগ হতে দেখা গেছে। এছাড়াও অন্যান্য উদ্ভিদ খাদ্য উপাদান ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম গাছ বেশি পরিমাণে গ্রহণ করতে পারে। কেঁচোর উপস্থিতিতে জৈবপদার্থের কার্বন ও নাইট্রোজেন অনুপাত প্রায় ২০:১ এর কাছাকাছি হয়। এ অনুপাতে গাছ সহজেই কম্পোস্ট থেকে খাদ্য গ্রহণ করতে পারে।

কেঁচোর বৈশিষ্ট্য:

কেঁচোর সার তৈরি করতে নির্দিষ্ট প্রজাতির কেঁচো বেছে নেয়ার জন্য তাদের কিছু বৈশিষ্ট্য দেখে নেয়া আবশ্যক। শীত ও গ্রীষ্ম উভয় আবহাওয়াতে বেঁচে থাকার ক্ষমতা; সব রকম জৈববস্তু থেকে খাবার গ্রহণ করার সামর্থ্য; কেঁচো যেন রাক্ষুসে প্রকৃতির হয়, অর্থাৎ প্রচুর আহার করার ক্ষমতা থাকতে হবে; অন্যান্য প্রজাতির কেঁচোর সাথে মিলেমিশে বাস করা; জৈব দ্রব্য পাওয়ার সাথে সাথে বা অল্প সময়ের মধ্যে সক্রিয় হয়ে ওঠা এবং সেখান থেকে খাবার সংগ্রহ করা; রোগ প্রতিরোধ করার ক্ষমতা এবং প্রতিকূল অবস্থানে নিজেদেরকে মানিয়ে নেয়া; দ্রুততার সাথে বংশবিস্তার করা এবং শারীরিক বৃদ্ধি ঘটানো।

মাঠ পর্যবেক্ষণে দেখা যায়, কেঁচো সার ব্যবহারে মাঠ ফসলে ফলন শতকরা ২০ থেকে ২৫ ভাগ বৃদ্ধি পেয়েছে। সবজিতে ফলন বৃদ্ধিসহ গুণগতমান ও স্বাদ বাড়ে। এমনকি ফল না ধরা অনেক পুরনো ফল গাছে নতুন করে ফল ধরাসহ ফলদ বৃক্ষে দুইগুণ অবধি ফলন বেড়েছে। জমির স্বাস্থ্য ও উর্বরতা বজায় রাখার জন্য জৈব সার ব্যবহারের প্রবণতা ক্রমশ বাড়ছে। মানুষ এখন অনেক বেশি সচেতন এ ব্যাপারে। তাই ভার্মিকম্পোস্ট উৎপাদন ও তার ব্যবহার এক মূল্যবান ভূমিকা পালন করতে চলেছে আগামী দিনগুলোতে।

কৃষিবিদ মো. আবু সায়েম
* আঞ্চলিক বেতার কৃষি অফিসার, কৃষি তথ্য সার্ভিস, আঞ্চলিক অফিস, রংপুর।

আমরা কেঁচো সার (Vermi Compost) খুচরা ও পাইকারী বিক্রি করি।

এছাড়াও আপনার বাগানের গাছের প্রয়োজনীয় সকল জৈব উপাদান / খাদ্য পাচ্ছেন আমাদের অদম্য কৃষি'তেই!!!

আমাদের পণ্য সমূহঃ-

ভার্মি কম্পোস্ট বা কেঁচো সারঃ
২০ কেজি ৪০০ টাকা,
৩০ কেজি- ৬০০ টাকা,
৫০ কেজি- ১০০০ টাকা।

কোকোডাস্টঃ রেডি
১ বস্তা ৩৫০ টাকা,
হাফ বস্তা ২০০ টাকা।

শুকনো গোবর গুঁড়া -- ২৫ টাকা (কেজি)।

হাড়ের দান-গুঁড়া -- ৫০ টাকা (কেজি)।

শিং কুচি -- ৬০ টাকা (কেজি)।

সরিষার খৈল -- ৫০ টাকা (কেজি)।

নিম খৈল -- ১০০ টাকা (কেজি)।

ইপসম সল্ট (ক্রিস্টাল) -- ১০০ টাকা (কেজি)।

কোকো কম্বো মিক্স:
১৫ কেজি- ৩৩০ টাকা,
৩০ কেজি- ৬৩০ টাকা,
৫০ কেজি- ১০৩০ টাকা।

রেডিমিক্স সয়েল
১৫ কেজি- ৩৩০ টাকা,
৩০ কেজি- ৬৩০ টাকা,
৫০ কেজি- ১০৩০ টাকা।

নিম তেল:
২৫০ মিলি-- ২৬৫ টাকা,
৫০০ মিলি-- ৫২০ টাকা,
১ লিটার-- ১০০০ টাকা মাত্র।

ট্রাইকো কম্পোস্ট -- ২৩ টাকা (কেজি)।

পাতা পঁচা সার -- ২২ টাকা (কেজি)।

ডেসার্ট / ক্যাকটাস সয়েল -- ২৫ টাকা (কেজি)।

কাঠ কয়লা -- ৩৫ টাকা (কেজি)।

#বিঃদ্রঃ সারাদেশে কুরিয়ারে পণ্য পাঠানো হয়। প্রতি বস্তা কুরিয়ার খরচ মাত্র ১০০-১৫০ টাকা।

>>> কীভাবে অর্ডার করবেন?

অর্ডার করতে আপনার প্রয়োজনীয় পন্যের পরিমান উল্লেখ করে নাম, ঠিকানা ও ফোন নম্বর সহ সরাসরি ইনবক্সে মেসেজ দিয়ে রাখুন।
আমরা আপনাকে ম্যাসেজ / ফোন করে অর্ডার কনফার্ম করবো।

আমাদের হটলাইন নাম্বার সমূহ:
অর্ডার করতে 017949-88884 নাম্বারে কল করুন।
অভিযোগ ও অনুসন্ধান করতে 01833385444 নাম্বারে কল করুন।

ধন্যবাদান্তেঃ
অদম্য কৃষি জৈব সার ফেক্টরী,
কুড়িগ্রাম।

Store:  Adamya Krishi
5 out of 5
[mwb_wrp_category_products count=8]
Change
KrishiMela
Logo
Register New Account
Reset Password