রাজধানীতে কৃষি যন্ত্রপাতি নিয়ে মেলা !

[DCAS_shortcode style="0" rating="0" postsperpage="5" columns="3"]
Published on Feb 12, 2018

একটি মাত্র যন্ত্র দিয়েই ধান কাটা থেকে মাড়াই হয়ে প্যাকেটজাত। এতে সময় ও খরচ কমার পাশাপাশি রোধ হবে অপচয়। দেশেই তৈরি এসব মেশিনের ব্যবহার বাড়াতে ঋণ সুবিধা ও যন্ত্রপাতি আমদানিতে শুল্ক কমানোর দাবি উদ্যোক্তাদের। রাজধানীতে কৃষি যন্ত্রপাতি মেলায় অংশ নিয়ে এমন দাবি জানান তারা। প্রদর্শনীতে প্রবীণদের পাশাপাশি তরুণ প্রজন্মের অংশগ্রহণ ছিল চোখে পড়ার মতো।

কৃষিকাজে ব্যবহার হবে লাঙ্গল-জোয়াল, মই আর হালের গরু। এমন ধারনা পাল্টে গেছে বহুদিন আগেই। বিশ্বের বিভিন্ন দেশের মত কৃষিখাতে বাংলাদেশে আধুনিক প্রযুক্তির ব্যবহার শুরু হয় নব্বই দশকের শেষের দিকে।

এখন আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করে চারা রোপন থেকে শুরু করে শস্য কাটা, আর মাড়ই করে বস্তায় ভরা পর্যন্ত সবই হবে একটি মাত্র যন্ত্র ব্যবহার করে। রাজধানীতে প্রথমবারের মতো কৃষি যন্ত্রপাতি নিয়ে আয়োজিত মেলায় দেখা মিলবে এমন সব আধুনিক প্রযুক্তির।

মেলায় আগতরা বলেন, কৃষি ক্ষেত্রে মেশিন ব্যবহার না করায় খরচ অনেক বেড়ে যায়। তাই এক্ষেত্রে উন্নত মেশিনগুলো দেখতে এসেছি আমরা।

কৃষি যন্ত্রপাতিতে শুল্ক কমানো আর সহজ শর্তে ব্যাংক ঋণের ব্যবস্থা জানিয়েছেন উদ্যোক্তারা। তিনদিনের এই মেলায়, প্রবীণদের পাশাপাশি কমতি ছিলে না নতুন প্রজন্মের আগ্রহ।

Packed with threshing from a rice plant with a single device. Due to the reduction of time and cost, the waste will be prevented. The entrepreneurs demanded to reduce duty on import of loan facilities and equipment to increase the use of these machines. They demanded that they participate in the agricultural machinery fair in the capital. In the exhibition as well as young people’s participation was visible.

Plow-yoke, ladder and cows are used in agriculture. Such ideas have changed long ago. The use of modern technology in agricultural sector, like in many countries of the world, began in the late nineties.

Now using improved technology, planting seedlings from planting to planting, and using a single instrument until they are filled with sticks. For the first time in the capital, all the modern technology that will be seen in the fairs organized in agricultural machinery.

In the fair, the enterprises said that due to non-use of machinery in agriculture, the cost increased greatly. So we have come to see the advanced machines.

Organizer has arranged bank loans for reducing tariffs and easing conditions. In the three-day fair, new generation of interest was not accompanied by old people.

====================
Somoy TV has the sole rights of all contents and it does not give permission to any business entity or individual to use these contents except ‍SOMOY TV (SOMOY Media Limited).

This Channel is the Based on News and Current Affairs. The uploaded all contents are Made by our own team. Also Sometimes We are using some Third-Party materials where we have the specific authorization and permission to use this on YouTube.

Stay Connected with us:
====================
“SOMOY TV (Somoy Media Limited)” is the Leading 24/7 News Based TV Channel in Bangladesh.

Website: http://www.somoynews.tv
Google Plus: https://plus.google.com/+somoytvnetup…
YouTube: http://www.youtube.com/somoytvnetupdate
Facebook: http://www.facebook.com/somoynews.tv
Twitter: http://www.twitter.com/somoytv

আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://krishimela.com.bd/

We will be happy to hear your thoughts

      Leave a reply

      Change
      KrishiMela
      Logo
      Register New Account
      Reset Password