বিষক্তমুক্ত সবজি চাষ

4
Micro Drip tube ড্রিপ টিউব (ft) 4/7 mm
4
6.00৳ 
3
Drip Tube 1/2″ or 16mm (BDfactory Made) (ft)
3
10.00৳ 
1
Micro Drip tube ড্রিপ টিউব (ft) 3/5 mm
1
5.00৳ 
5
Mist irrigation with Anti Drainage Valve(Black+Black)
5
55.00৳ 

0
Garden Swing

Garden Swing

Sold By:  Rumi Enterprice
0 out of 5
0
23,500.00৳ 
0
Outdoor garden Beach
0
16,000.00৳ 
0
Eroupien design Table
0
13,000.00৳ 
0
Eroupien design chair 1 pcs
0
8,000.00৳ 

মুলত সবজি ক্ষেত ও বাগানের বেডের জমি বিশেষ পদ্ধতিতে ঢেকে দেয়া হয় তখন তাকে বলে মালচ। আর এ পদ্ধতিটি কে বলে মালচিং। এ পদ্ধতিতে মাটিতে পরিমান মত খাবার দিয়ে জমিতে সারি করতে হয়। এর পরে পলিথিন দিয়ে ঢেকে দেয়া হয়, ফলে বাইরে থেকে কোন ছত্রাক অথবা রোগবালাই সবজি চারায় আক্রমন করতে পারেনা। বিষক্তমুক্ত সবজি চাষ এর ক্ষেত্রে মালচিং পদ্ধতি খুবই কার্যকরী।

চাষে বাণিজ্য ও আধুনিকীকরণ হওয়ার সঙ্গে সঙ্গে প্লাস্টিক মালচিং-এর ব্যবহার জনপ্রিয় হচ্ছে। এটি আধুনিক চাষাবাদের একটি উন্নত পদ্ধতি। এর ফলে ফসলের দ্রুত বৃদ্ধি হয়। তাছাড়া, ভাল ফলনের জন্য মাটি ঢেকে দিয়ে আবাদের অনুকুল পরিবেশ তৈরি করা হয়। মাটির রস সংরক্ষণে এবং আগাছার যন্ত্রণা থেকে থেকে মুক্তি পেতে হাজার বছর ধরেই আমাদের পূর্বপুরুষেরা মালচিং এর ব্যবহার করে আসছিলো।

মালচিং ব্যাবহার এর উল্লেখযোগ্য সুবিধাঃ
1.মাল্চ, মোটামুটি প্রশস্ত স্তরে পাড়া, আগাছা বৃদ্ধি কমায় বেশ কয়েকবার.
2 এই পদ্ধতি ব্যবহার করে জল কমিয়ে দেয় , যেহেতু আর্দ্রতা এবং মাইক্রোফ্লোরা মাল্চের নীচে ধরে রাখা হয়।
3. মাল্চ ব্যবহার করে আপনি কম ঘন ঘন মাটি আলগা করতে পারবেন, কারণ উপরের মাটি আলগা থাকে .
4.মাল্চ মাটি রক্ষা করে , থেকে যেমন সূর্যরশ্মিগ্রীষ্মে, এবং শীতকালে তুষার এবং তুষারপাত থেকে, যার ফলস্বরূপ পৃথিবী তাপমাত্রার আকস্মিক পরিবর্তন থেকে এবং উদ্ভিদ মৃত্যুর হাত থেকে সুরক্ষিত থাকে, যা কঠোর শীতে বহুবর্ষজীবী উদ্ভিদের জন্য বিশেষভাবে গুরুত্বপূর্ণ।
5. মালচিং অনেক সংক্রমণ থেকে উদ্ভিদ রক্ষা করে . এটি এই কারণে যে প্যাথোজেনগুলি প্রায়শই মাটিতে বাস করে এবং মালচ একটি বাধা যা উদ্ভিদকে ব্যাকটেরিয়া থেকে রক্ষা করে।
6.মালচ মাটির গুণমানের উপর উপকারী প্রভাব , এটি পৃথিবীকে ক্ষয়, ধোয়া, হিমায়িত এবং ক্রাস্টিং থেকে রক্ষা করে।

মালচের রয়েছে নানাবিধ উপকারিতা।
মালচ বৃষ্টির জলের গতি হ্রাসের মাধ্যমে মাটির ক্ষয় রোধ করে এবং মাটির জল শোষণ ক্ষমতা বৃদ্ধি করে, গরম ও ঠান্ডায় মাটির তাপমাত্রায় নিয়ন্ত্রনে ইনসুলেটর হিসেবে কাজ করে, প্রায় বাস্পীভবন ৪০ শতাংশ ইভারেশন হ্রাসের মাধ্যমে মাটিতে প্রচুর পরিমাণে জল ধরে রাখে, উচ্চ তাপমাত্রায় মাটি ফেটে যাওয়া এবং মাটির উপরিভাগে কঠিন স্তর সৃষ্টিতে বাধাদান করে মাটির ভঙ্গুরতা রক্ষার মাধ্যমে কর্ষণে সহায়তা করে, মাটিতে হিউমাস ও জৈব পদার্থের পরিমাণ বৃদ্ধি করে, মাটিতে আলো পৌছাঁনোর ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টির মাধ্যমে আগাছা বীজের অঙ্কুরোদগমে বাঁধার সৃষ্টি করে এবং অসমতল মালচ শামুক জাতীয় প্রাণিদের চলার পথে বাধা সৃষ্টির মাধ্যমে তাদের তাড়াতে সহায়তা করে।

উপরোক্ত তথ্যের ভিত্তিতে আমরা বুঝতে পারি বিষমুক্ত সবজি চাষ এর ক্ষেত্রে মালচিং ব্যাবহার গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। আমাদের সবজি চারা গুলোকে বিভিন্ন জীবানু থেকে রক্ষা করতে মালচিং পেপার ব্যাবহার করব এবং বিষমুক্ত সবজি চাষ করব।

মালচিং এর ব্যাবহার, জিও ব্যাগ ও ইরিগেশন সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুনঃ
ঢাকা অফিসঃ ৬৪/৪ মেইনরোড, কল্যানপুর,মিরপুর।
মোবাইলঃ 01919751845
চট্টগ্রাম অফিসঃ ২০২ নং বাড়ি,মেয়র গলি ২নং ঘেট,ষোলশহর।
মোবাইলঃ 01919751842
ধন্যবাদ।

আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://krishimela.com.bd/

We will be happy to hear your thoughts

Leave a reply

Change
KrishiMela
Logo
Register New Account
Reset Password