ধানের দাম কত? | কৃষি সংবাদ | Agriculture News Bangladesh

[DCAS_shortcode style="0" rating="0" postsperpage="5" columns="3"]
Published on May 19, 2019

কখনো প্রাকৃতিক দুর্যোগ, কখনো বা ফসল রোগাক্রান্ত আর ফলন মন্দা। এদিকে শ্রমিকের অধিক মজুরি দেওয়ার পর বাজারে মেলে না ধানের ন্যায্যমূল্য। সুদিনের আশায় কৃষকেরা বারবার স্বপ্ন দেখে ফসল বুনে। কিন্তু সুদিনের আর দেখা হয় না উল্টো তারা হন ক্ষতিগ্রস্ত। চলতি মৌসুমে ধানের ফলন ভালো হলেও বাজারে দাম কম। ধান কাটতে একজন শ্রমিককে মজুরি দিতে হচ্ছে ৯০০ থেকে এক হাজার টাকা। সঙ্গে তিন বেলা খাবার। অথচ প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ৫০০-৬০০ টাকায়। এত কম দামে ধান বিক্রি করে উৎপাদন খরচ উঠছে না কৃষকের।

এমনিতেই ধানের উৎপাদক খরচ হয়েছে অনেক বেশি। বাজারে ধানের তেমন দাম নেই। প্রতি বছর এই সময়ে ধান কাটার উৎসব থাকে । কিন্তু এবার সে উৎসব যেন রূপ নিয়েছে বিষাদে। ফণীর তাণ্ডবে কিছু ক্ষয়ক্ষতি হলেও এর পর ধানের দাম নিয়ে চরম বিপদে পড়েছেন কৃষক।

আগে যেখানে প্রতি বিঘা ধান কাটতে কৃষকের খরচ হতো ২ হাজার টাকা থেকে ২৫০০ টাকা। বর্তমানে একই পরিমাণ জমির ধান কাটতে শ্রমিকদের দিতে হচ্ছে ৪ হাজার টাকা থেকে ৪৫০০ টাকা পর্যন্ত। এক বিঘায় ধান উৎপাদনে খরচ দাড়ায় ২১ হাজার টাকা সেখানে বিক্রি মাত্র ৮ হাজার টাকা। এ ভাবে ধান চাষ করে কৃষকদের ব্যাপক লোকসান দিতে হলে হয়তো তারা আর ধান চাষ করতে পারবে না।

কৃষক ধান চাষ করে চাল উৎপাদন করার জন্য রাইস মিলে দেয়। তারা মুলত চাল সংরক্ষণের উপায় জানে না। এছাড়া তারা কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহারও করতে পারে না।

কৃষি বিপণন অধিদপ্তর ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ কৃষকদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হয়। যেমন: মাছ চাষ প্রশিক্ষণ, মাছ চাষ পদ্ধতি, মাছ চাষের আধুনিক পদ্ধতি, ধান ক্ষেতে মাছ চাষ, ছাদ কৃষি, ইরি ধান চাষ পদ্ধতি, আমন ধান চাষ পদ্ধতি, গরু মোটাতাজাকরণ পদ্ধতি, গরু লালন পালন ইত্যাদি।

বাংলাদেশে কৃষি বিষয়ক বিশ্ববিদ্যালয়গুলো হলো: বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ইত্যাদি।

এছাড়া সরকার কৃষি বাজেট কৃষকের বাজেট প্রণয়ন করে থাকে। কৃষকদের জন্য কৃষি ব্যাংক লোনও দেয়া হয় বিভিন্ন প্রতিষ্ঠান থেকে যেমন, বাংলাদেশ কৃষি ব্যাংক, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক সহ বিভিন্ন সরকারী ব্যাংক।

কৃষি নিয়ে কিছু জনপ্রিয় অনুষ্ঠান হলো: কৃষি দিবানিশি, কৃষকের ঈদ আনন্দ, হৃদয়ে মাটি ও মানুষ, দীপ্ত কৃষি সংবাদ, চ্যানেল আই কৃষি সংবাদ, কৃষি সমস্যা ও সমাধান ইত্যাদি।

    We will be happy to hear your thoughts

    Leave a reply

    [mwb_wrp_category_products count=8]
    Change
    KrishiMela
    Logo
    Register New Account
    Reset Password