ডিপ্লোমা পাস করে দেশী মুরগী পালন করে সফল নরসিংদীর হৃদয় || কৃষি প্রতিদিন || পর্ব–১৮

[DCAS_shortcode style="0" rating="0" postsperpage="5" columns="3"]
Published on Aug 22, 2019

প্রতিবেদনের বিষয় :- ডিপ্লোমা পাস করে বাড়ীর ছাদে দেশী মুরগী পালন করে সফল নরসিংদীর হৃদয়- কৃষি প্রতিদিন-পর্ব-১৮

খামারী যোগাযোগ : মোঃ মেহেদী হাসান হৃদয় – 01940-567442

আজকের প্রতিবেদনে আপনাদের দেখাবো, ডিপ্লোমা পাস করে বাড়ীর ছাদে ১ টি মুরগী থেকে বর্তমানে ৫০০ দেশী মুরগী পালন করে সফল নরসিংদীর মেহেদী হাসান হৃদয়। ৫০০ মুরগী থেকে তিনি প্রতি দিন ১৮০ টি ডিম পান এবং মাসে ৫,৪০০ ডিম পান। ৪০০ ডিম নষ্ট হয়ে গেলেও বাকী ৫,০০০ ডিম বিক্রি করে প্রতি মাসে ৭৫,০০০ টাকা আয় করেন। ৫০০ মুরগী রয়েই গেল। মেহেদী হাসান হৃদয় এর সাথে কথা বলে তার বিস্তারিত ভাবে আপনাদের জানাবো। এই প্রতিবেদনটি আপনাদের সামনে তুলে ধরার জন্য সাথে খাকবো আমি মোঃ রানা হামিদ।

আপনার ছোট-বড় সফলতার গল্প, সমাজে মাঝে তুলে ধরার জন্য আমাদের সাথে যোগাযোগ করুন। ঠিকানা : কৃষি প্রতিদিন, মোবাইল : 01611 169 363.

প্রিয় দর্শক,
কৃষি প্রতিদিন একটি কৃষি শিক্ষা ও খামার প্রতিবেদন মূলক ইউটিউব চ্যানেল।এই চ্যানেলের উদ্দেশ্য-মানুষকে ডেইরি ফার্ম, পোল্ট্রি ফার্ম, ছাদ কৃষি, দেশীয় হাঁস- মুরগী পালন, মাছ চাষ ও কৃষি খামার স্থাপনে উৎসাহীত করা। কৃষি সম্পর্কিত সফল ব্যক্তিদের প্রতিবেদন দেখে, অনুপ্রাণিত হয়ে শিক্ষিত ও মেধাবী মানুষ খামার স্থাপন করে আত্নকর্মসংস্থানের ব্যবস্থা করবে এবং বেকার সমস্যার সমাধান হবে। মানুষের সফলতাই আমাদের আনন্দ।আপনার ছোট-বড় সফলতার গল্প, সমাজে মাঝে তুলে ধরাই আমাদের মূল লক্ষ।
—————————————————————–

পরিচালক মোঃ রানা হামিদ।
ক্যামেরাম্যান ও সার্বিক সহযোগিতায় : মোঃ এনামুল হক
ঠিকানা : কৃষি প্রতিদিন, মোবাইল : 01611 169 363
চ্যানেল লিংক: http://bit.ly/2L0h06U
#YouTube,
#দেশীমুরগী
————————————————–
কৃষি প্রতিদিন চ্যানেটি Subscribe করে সাথে থাকুন। আমাদের চ্যানেলের ভিডিও গুলো ভাল লাগলে লাইক দিন এবং শেয়ার করুন।

    আমি পড়ালেখা বা পেশায় একজন কৃষিবিদ তবে জানার বা পারার দিক থেকে তেমন কিছুই ভাল পারিনা। কৃষির সাথে থাকতে থাকতে কৃষিকে ভালবেসে ফেলেছি। এর সাথে আইটি বিষয়ে আগ্রহ থাকায় বাংলার কৃষিকে ইন্টারনেট জগতে আরো শক্তিশালী করতে চাই।সকলের জন্য অনলাইনে ব্যবসার সুযোগ করে দিতে চাই। তাই শখের কৃষি সাইট নিয়ে কাজ করছি। আপনিও আমার সাথে থাকুন। সরকারি দায়িত্বের পাশাপাশি ব্যক্তিগত আগ্রহের তাগিদে কৃষিতে আগামী প্রজন্মের উদীয়মান কৃষকদের একত্রিত করার একটি প্রচেষ্টার নাম আমার এই শখের কৃষি। এখানে ডিজিটাল কৃষি প্রযুক্তি ব্যবহার করে একজন কৃষক খুব সহজে আরেকজন প্রতিবেশী কৃষক কে একটি ক্লিকেই খুঁজে পাবেন। খুঁজে পাওয়ার সাথে সাথে তার সাথে যোগাযোগ, বন্ধুত্ব, তথ্য আদান প্রদান সহ তার পেশাগত সেবার প্রচার ও প্রসার করতে পারবেন। এখানে ব্যবহার করা হয়েছে জিও লোকেশন নির্ভর এমন একটি প্রযুক্তি যার মাধ্যমে একজন সাধারণ মানুষ জানতে পারবেন তার সবচেয়ে কাছাকাছি কোন লোকটি কৃষি কাজ নিয়ে এগিয়ে যাচ্ছেন। সেই সাথে বিভিন্ন কৃষি পণ্য খুঁজে পাবেন যা তার অবস্থান থেকে সবথেকে কাছের। এছাড়াও রয়েছে বিশাল এক তথ্য ভান্ডার যার মাধ্যমে সাধারণ মানুষ কৃষি কাজে আগ্রহী হয়ে ওঠার পাশাপাশি কৃষি বিষয়ক বিভিন্ন সমস্যার সমাধান নিজেই করতে পারবেন। শখের কৃষির এই প্রযুক্তি ব্যবহার করে একজন শিক্ষিত যুবক খুব সহজে অনলাইন কৃষি ব্যবসায় তার উজ্জ্বল ক্যারিয়ার গড়তে পারেন। উন্নত বিশ্বে এই প্রযুক্তি খুব নতুন হলেও সফল ভাবে কাজ করছে যা আমাদের ভবিষ্যৎ প্রজন্মের কৃষকদের জন্য একটি বিশাল সম্ভাবনার দুয়ার খুলে দেয়। এখানে প্রযুক্তিকে এতই সহজ ভাবে উপস্থাপন করা হয়েছে যে একজন স্বল্প শিক্ষিত কৃষক তার কৃষি ব্যবসা কে সারাদেশে অথবা সারা পৃথিবীর মানুষের কাছে পৌঁছে দিতে পারবেন। এর জন্য একদিনের একটি ছোট্ট প্রশিক্ষণই যথেষ্ট। প্রশিক্ষণটি ঘরে বসে অনলাইনের মাধ্যমে গ্রহণ করা সম্ভব। আমরা খুব শীঘ্রই অনলাইন ভিত্তিক এই প্রশিক্ষণটি সকলের জন্য বিনামূল্যে পৌঁছে দেয়ার চেষ্টা করছি। উদাহরণস্বরূপ বলা যায় একজন বড় প্রতিষ্ঠিত ব্যবসায়ী যেমনি তার ব্যবসাকে অনলাইনের মাধ্যমে সারাদেশের মানুষের কাছে পৌঁছে দিতে পারেন ঠিক তেমনি একজন শখের কৃষক ঘরে বসে তার উৎপাদিত নিরাপদ স্বাস্থ্যসম্মত কৃষিপণ্যটি সারাদেশের মানুষের কাছে উপস্থাপনের পাশাপাশি বিক্রয় করে আর্থিকভাবে লাভবান হতে পারেন। এক্ষেত্রে শখের কৃষির কৃষি প্রতিবেশী প্রযুক্তির মাধ্যমে আরেক প্রতিবেশীর কাছে তার এই সেবাটি মুহূর্তেই পৌঁছে দিতে পারবেন। https://krishimela.com.bd/

    We will be happy to hear your thoughts

        Leave a reply

        Change
        KrishiMela
        Logo
        Register New Account
        Reset Password