কীভাবে নিজের ছোট্ট বাড়িটিকে বিজ্ঞানভিত্তিক খামারে পরিণত করবেন? বারিতে কৃষি প্রযুক্তি পার্ক।

[DCAS_shortcode style="0" rating="0" postsperpage="5" columns="3"]
Published on Feb 23, 2019

গাজীপুরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটে একটি মডেল কৃষি প্রযুক্তি পার্ক গড়ে তোলা হয়েছে। একজন প্রান্তিক কৃষক সেখান থেকে প্রযুক্তি গ্রহণের মাধ্যমে নিজের বাড়ির স্বল্প জমিকে বিজ্ঞানভিত্তিক খামারে রুপান্তর করতে পারেন। আধুনিক খাদ্য উৎপাদন ব্যবস্থা আত্মস্থ করার মাধ্যমে তার নিজের পরিবার ও দেশের মানুষের স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি নিশ্চিত করা যেতে পারে। তিন বছরের প্রচেষ্টায় এই প্রযুক্তি পার্কটি গড়ে তুলেছেন কৃষি বিজ্ঞানী ফারুক বিন হোসেন ইয়ামিন। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে প্রযুক্তিগুলো কৃষক পর্যায়ে পৌছে দিতে প্রস্তুত কৃষি গবেষণা ইনস্টিটিউট কর্তৃপক্ষ।

কৃষকের কৃষি ব্যবস্থাপনায় বাড়ি তৈরি থেকে উৎপাদন ব্যবস্থাকে বিজ্ঞানভিত্তিক করার মাধ্যমে মানুষের সুস্বাস্থ্য নিশ্চিত করার জন্য কৃষি গবেষণা ইনস্টিটিউটের অভ্যন্তরে দুইবিঘা জমিতে গড়ে তোলা হয়েছে কৃষি প্রযুক্তি পার্ক। তিন বছরের প্রচেষ্টায় এই পার্কটি গড়ে তোলেন ওই ইনস্টিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ফারুক বিন হোসেন ইয়ামিন। পার্কটিতে কেঁচো সার, জীবাণু সার, জিরো এনার্জি কুল চেম্বার, বায়োগ্যাস, ইকো কুলিং, পলিথিন স্যাকে মাছ উৎপাদন, হাস-মুরগী পালন, ফসল উৎপাদন, ফলদ ও বনজ গাছের বিন্যাস, মাচায় সবজি চাষ, গুড অ্যাগ্রিকালচার প্র্যাকটিস, ছায়ায় গাছ উৎপাদন, পানি ব্যবস্থাপনা, মাটির স্বাস্থ্য সংরক্ষণ, পাহাড়-টিলায় ফসল চাষ, অ্যাগ্রো ফরেস্ট্রি সিসটেম, চরাঞ্চলে সবজি চাষ, ক্যাক্টাস/অর্কিড উৎপাদন, ল্যান্ডস্কেপিংসহ নানা প্রযুক্তির সমাবেশ রাখা হয়েছে। পার্কটিতে ৫০ ধরণের সবজি, ৩০ প্রকার ফল ও ৩০ প্রকার ঔষুধি গাছের সন্নিবেশসহ অন্তত দেড় হাজার প্রজাতির উদ্ভিদ রয়েছে। পার্কটি পরিদর্শনের মাধ্যমে একজন চাষি হাতেকলমে শিক্ষালাভের মাধ্যমে নিজের বাড়িটিকেই বিজ্ঞানভিত্তিক খামারে রুপান্তর করতে পারবেন।

স্বল্প পরিসরে একটি কৃষি খামার তৈরি এবং সেখান থেকে ৫ সদস্যবিশিষ্ট একটি কৃষক পরিবারের স্বাস্থ্যকর খাদ্য সংস্থানের জন্য যত ধরণের প্রযুক্তি দরকার সবকিছুর সন্নিবেশ করে একটি মডেল হিসেবে পার্কটি গড়ে তোলা হয়েছে বলে জানান এর উদ্যোক্তা বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট(বারি)’র উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ফারুক বিন হোসেন ইয়ামিন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মাধ্যমে এই মডেল পার্কটির প্রযুক্তি কৃষক পর্যায়ে পৌছে দিতে প্রস্তুত বলে জানান কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. আবুল কালাম আযাদ।

সরকার ঘোষিত একটি বাড়ি একটি খামার প্রকল্পের সাথে এই কৃষি প্রযুক্তি পার্কটির সমন্বয় করা গেলে দেশের নিরাপদ খাদ্য সংস্থানে আশাব্যঞ্জক ফল পাওয়া যেতে পারে বলে মনে করেন কৃষি গবেষণা সংশ্লিষ্টরা।

১২.২.১৯ তারিখে মাছরাঙা সংবাদে প্রচারিত প্রতিবেদন।

ফারদিন ফেরদৌস
১২ ফেব্রুয়ারি ২০১৯
https://www.facebook.com/fardeen.ferd…
https://twitter.com/fardeenferdous

    We will be happy to hear your thoughts

        Leave a reply

        [mwb_wrp_category_products count=8]
        Change
        KrishiMela
        Logo
        Register New Account
        Reset Password